উইন্ডোজে ইউএসি (ইউজার একাউন্ট কন্ট্রোল) কি । কেন তা কখনো বন্ধ করা উচিত না।

ইউএসি উইন্ডোজ
Spread the love

ইউএসি (ইউজার একাউন্ট কন্ট্রোল)

যখন উইন্ডোজ ভিস্তা চালু করা হয়েছিল তখন ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (ইউএসি) সবচেয়ে সমালোচনা ও বিভ্রান্তিকর বৈশিষ্ট্য ছিল।সবাই এই সিস্টেমকে ভুল বুঝেছিল এবং ছোট করে দেখেছিল। যদিও নিরাপত্তার জন্য এটি অপরিহার্য হলেও, অনেক লোক এটি নিষ্ক্রিয় করে রাখত এবং তাদের সিস্টেমগুলিকে সমস্যার সম্মুখীন করার জন্য বেছে নিয়েছিল। উইন্ডোজের পরবর্তী সংস্করণে এই বৈশিষ্ট্যটি উন্নত করা হয়েছে এবং এটিতে অপারেটিং সিস্টেমের নিরাপত্তার জন্য অনেক কিছু যোগ করা হয়েছে, তবুও কিছু ব্যবহারকারী এখনও এই সিস্টেমটি বন্ধ করে রাখে। এমনকি অনেকে জানেই না যে ইউএসি কি। এজন্যই, আজকের লিখায় আমরা এই বৈশিষ্ট্যটি ভালোভাবে আলোচনা করব, এবং তা কিভাবে কাজ করে এবং উইন্ডোজ এ এটি সক্রিয় রাখার সুবিধাগুলি বিস্তারিত আলোচনা করব।

উইন্ডোজে ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (ইউএসি) কি?

ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (সংক্ষিপ্ত নাম  UAC) উইন্ডোজের একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেম অননুমোদিত পরিবর্তন প্রতিরোধ করতে সাহায্য করে। এই পরিবর্তনগুলো হতে পারে অ্যাপ্লিকেশন, ব্যবহারকারী, ভাইরাস বা ম্যালওয়ারের মাধ্যমে। ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোলটি নিশ্চিত করে যে পরিবর্তন সমুহ শুধু্মাত্র আপনার পারমিশনের পরেই করা হয়েছে। অর্থাৎ আপনার কম্পিউটারের সকল কাজ আপনি নিজেই করেছেন। কোন কাজ আপনি না করে থাকলে তা আর করা হয় না, এবং উইন্ডোজ অপরিবর্তিত রয়ে যায়। UAC প্রথমে উইন্ডোজ ভিস্তাতে চালু করা হয়েছিল, এবং তখন থেকেই এটি উইন্ডোজ এর প্রতিটি নতুন ভার্সনে আরো উন্নত হয়ে এসেছে।

ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (ইউএসি) কিভাবে কাজ করে?

উইন্ডোজ-এ, কোনো এ্যাডমিনিস্ট্রেটরের অনুমতি ছাড়াই ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি চালানো হয়। অ্যাপ্লিকেশনগুলিতে একটি সাধারণ ব্যবহারকারীর অ্যাকাউন্টের মত একই পারমিশন থাকে: তারা অপারেটিং সিস্টেম, তার সিস্টেম ফাইল বা রেজিস্ট্রি সেটিংসে কোনও পরিবর্তন করতে পারে না। এছাড়াও, তারা অন্য ব্যবহারকারী অ্যাকাউন্টের মালিকানাধীন কিছু পরিবর্তন করতে পারে না। অ্যাপ্লিকেশন শুধুমাত্র তাদের ফাইল এবং রেজিস্ট্রি সেটিংস বা ব্যবহারকারীর ফাইল এবং রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করতে পারে।

যখন কোনও অ্যাপ্লিকেশন সিস্টেমে পরিবর্তন করতে চায়, তখন উইন্ডোজ সিস্টেম ফাইল এবং ফোল্ডারে পরিবর্তন এবং নতুন সফ্টওয়্যার ইনস্টল করার সময় একটি UAC প্রম্পট প্রদর্শিত হয়, অনুমতির জন্য অনুরোধ করা হয় যদি ব্যবহারকারী ‘না'(No)  তে ক্লিক করে তাহলে সিস্টেমে কোন পরিবর্তন হয়না। যদি ব্যবহারকারী ‘হ্যাঁ'(Yes)  ক্লিক করে অ্যাপ্লিকেশন এ্যাডমিনিস্ট্রেটরের অনুমতি পায়, তখন এটি সিস্টেমের যে পরিবর্তন করতে চায় তা করতে পারে। এই অনুমতি শুধুমাত্র অ্যাপ্লিকেশনটি বন্ধ না হওয়া পর্যন্ত দেওয়া হয়, বা এটি ব্যবহারকারী দ্বারা বন্ধ করা হয়।

কোন কোন কাজ করার আগে UAC পারমিশন প্রয়োজন?

এমন অনেক কাজ রয়েছে যেগুলো করার আগে ইউএসি পারমিশন প্রয়োজন হয়। আপনার কম্পিউটারে কিভাবে ইউএসি কনফিগার করা আছে তার উপর নির্ভর করে পারমিশন চায়। তবে নিচে উল্লেখিত কাজের জন্য সকল কম্পিউটারেই ইউএসি পারমিশন চাইবে (যদি ইউএসি সচল করা থাকে)।

  • এ্যাডমিন হয়ে কোন এ্যাপ্লিকেশন চালাতে গেলে।
  • উইন্ডোজ বা প্রোগ্রাম ফাইল ও ফোল্ডারে সিস্টেম-ওয়াইড সেটিংস বা ফাইলগুলিতে পরিবর্তন করতে গেলে।
  • ড্রাইভার এবং অ্যাপ্লিকেশন ইনস্টল এবং আনইনস্টল করতে গেলে।
  • অন্য ব্যবহারকারীর ফোল্ডার এবং ফাইলগুলি দেখতে বা পরিবর্তন করতে চাইলে।
  • ব্যবহারকারী অ্যাকাউন্ট যোগ অথবা ডিলিট করতে গেলে।
  • উইন্ডোজ আপডেট কনফিগার করতে গেলে।
  • উইন্ডোজ ফায়ারওয়ালে সেটিংস পরিবর্তন করতে গেলে।
  • UAC সেটিংস পরিবর্তন করতে গেলে।
  • একটি ইউজার অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করতে গেলে।
  • সিস্টেম ফাইল পুনরুদ্ধার করতে গেলে।
  • সিস্টেমে তারিখ এবং সময় পরিবর্তন করতে গেলে।
  • প্যারেন্টাল কন্ট্রোল বা পারিবারিক নিরাপত্তা কনফিগার করতে গেলে।
  • ইন্টারনেট এক্সপ্লোরারে ActiveX নিয়ন্ত্রণ এবং ইনস্টল করতে গেলে।

কিভাবে ইউএসি বন্ধ অথবা চালু করবেন?

UAC বন্ধ অথবা চালু করা খুব একটা কঠিন কাজ না। নিচে উইন্ডোজ উনুসারে ইউএসি বন্ধ অথবা চালু করার পদ্ধতি দেয়া হল।

উইন্ডোজ ৭ঃ

স্টার্ট মেনু অথবা কন্ট্রল প্যানেলে UAC লিখে সার্চ করুন তাহলেই অপশন পেয়ে যাবেন।

ইউএসি উইন্ডোজ ৭
ইউএসি উইন্ডোজ ৭

এরপর আপনি কতটা সিকিউরিটি দিতে চান তার উপর নির্ভর করে স্লাইডারটি উপরে অথবা নিচে নামান (উপরে সবচেয়ে বেশি এবং নিচে সব চেয়ে কম)।

ইউএসি উইন্ডোজ ৭

যদি সবচেয়ে নিচে নামান তাহলে UAC ডিজেবল হয়ে যাবে।

উইন্ডোজ ৮ এবং ১০ঃ

উইন্ডোজ ৮ এবং ১০ এর সার্চ বারে UAC লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন।

ইউএসি উইন্ডোজ ৮
ইউএসি উইন্ডোজ ৮
ইউএসি উইন্ডোজ ১০
ইউএসি উইন্ডোজ ১০

এরপর ঠিক উইন্ডোজ ৭ এর মতই স্লাইডার উপরে উঠালে বেশি এবং নিচে নামালে কম এবং একদম নিচে নামালে ডিজেবল হয়ে যাবে

ইউএসি উইন্ডোজ ১০

যদি কার বুজতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুন