উইন্ডোজ ১০ এ Metered Connection কি? কিভাবে সচল করবেন এবং কেন?

Metered Connection
Spread the love

Metered Connection

আপনি হয়ত Metered Connection  (মিটার কানেকশন) এর কথা শুনে থাকবেন। আবার নাও শুনতে পারেন কিন্তু আপনি জানেন কি Metered Connection কি? আপনার সুবিধার্থে আমি আজ বুঝাব মিটার কানেকশন চালু করলে কি হয়, কোন কোন কানেকশন Metered Connection হিসেবে ব্যবহার করবেন, এবং কিভাবে উভয় ওয়ার ও ওয়ারলেস নেটওয়ার্কে মিটার কানেকশন সেট করবেন।

মিটার কানেকশন কি?

আমাদের দেশে এখনো সকল জেলায় ব্রডব্যান্ড কানেকশন পৌছায়নি সুতরাং আমরা চাইলেও  ওয়াইফাই ব্যবহার করতে পারিনা। তাই বেশিরভাগ মানুষই ইন্টারনেট কিনে ব্যবহার করেন যেখানে ব্যান্ডউইথ এর মান সিমাবদ্ধ থাকে।

আবার আমরা সবাই জানি পিসিতে ইন্টারনেট ব্যবহার করলে পিসি ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার করে অর্থাৎ আপনি না চাইলেও আপনার পিসি ইন্টারনেট ব্যবহার করতে থাকে এবং আপনি সেটা বুঝেতেও পারেন না।( অবশ্য এর পিছনে কারনও রয়েছে কি কারন সেটা নিয়ে অন্য কোন দিন লিখা যাবে )।  এই সমস্যা থেকে মুক্তির কারনেই উইন্ডোজে এই সিস্টেম যুক্ত করা হয়েছে। আপনারা যারা এন্ড্রয়েড ব্যবহার করেন তারা অনেকেই  restrict background data সিস্টেম ব্যবহার করেছেন এক্ষেত্রে বলা যায় দুটি সিস্টেম অনেকটা একই রকম। দুইটিরই কাজ হচ্ছে ডিভাস যেন যেটুকু প্রয়োজন ঠিক সেটুকুই ডাটা ব্যবহার করে। Metered Connection একটি সিস্টেম যার মাদ্ধমে আপনি আপনার পিসিতে ইন্টারনেট খরচ এর মান কমাতে পারেন। এখানে পার্থক্য হল, পিসিতে আপনি ওয়াইফাই নেটওয়ার্কেও Metered Connection ব্যবহার করতে পারবেন যা এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে সম্ভব না ( সম্ভব তবে ফায়ারওয়াল ব্যবহার করতে হবে )।

Metered Connection অন করলে কি হয়?

যখন আপনার কানেকশনটি মিটার হিসেবে সেট করা হয় তখন নিচের কাজ গুলি হয়।

  • উইন্ডোজ সেগুলোই আপডেট নেয় যেগুলো আপডেট না হলেই নয়। যেমন সুরক্ষা প্যাচ। অন্নান্য আপডেট এর ক্ষেত্রে সয়ঙ্ক্রিয় আপডেট এর পরিবর্তে আপনি একটি ডাউনলোড বাটন দেখতে পাবেন এবং সেখানে ক্লিক করার পরেই শুধু মাত্র আপডেট ডাউনলোড হবে।
  • উইন্ডোজ স্টোর থেকে সয়ংক্রিয় ভাবে এ্যাপস এর আপডেট বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে এ্যাপস গুলো সাভাবিক আচরন করে এবং তাদের আপডেট প্রয়োজন হয়না।
  • উইন্ডোজ আপডেটের পিয়ার টু পিয়ার ডাউনলোড নিষ্ক্রিয় হয়ে যায়। যখন আপনি কোন কানেকশনকে মিটার কানেকশন হিসেবে সেট করবেন তখনি উইন্ডোজ পিয়ার টু পিয়ার ডাউনলোড নিস্ক্রিয় করে দিবে। এই সিস্টেমকে Windows Update Delivery Optimization বলা হয় যা মিটার কানেকশনের ফলে বন্ধ হয়ে যায়।
  • উইন্ডোজ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপগুলি ভিন্নভাবে আচরণ করতে পারে। আপনার ব্যবহার করা অ্যাপ্লিকেশনগুলির উপর নির্ভর করে কিছু ব্যাকগ্রাউন্ডে ডেটা ডাউনলোড করা বন্ধ করে দিতে পারে বা তাদের ডেটা আরও কম করে আপডেট করতে পারে এই আচরণটি কীভাবে প্রোগ্রাম করা হয়েছিল তার উপর নির্ভর করে।

কিভাবে একটি ওয়্যার্ড নেটওয়ার্ক সংযোগ মিটার হিসাবে সেট করবেন

দ্রষ্টব্য: শুধুমাত্র যদি আপনি Windows 10 ক্রিয়েটর আপডেট বা তার পরের ভার্সনগুলো ব্যবহার করেন তাহলেই এই সিস্টেম ব্যবহার করতে পারবেন। উইন্ডোজ 10 এর আগের সংস্করণগুলিতে এই সিস্টেম নেই।

প্রথমে সেটিংস এ ঢুকুন এরপর Network & Internet ওপেন করুন এরপর ইথার্নেট সিলেক্ট করুন। এখানে আপনি যেই নেটওয়ার্কে যুক্ত আছেন তার নাম দেখাবে। এখন সেই নামের উপর ক্লিক করুন

metered connections 1

metered connections 6

এখানে আপনি কানেকশনটির বিস্তারিত দেখতে পাবেন। একটু নিচের দিকে লক্ষ করলেই দেখতে পাবেন Metered Connection নামের একটি অপশন আছে, অপশন থেকে সিস্টেমটি অন করে দিন।

Metered Connection

এই কাজটি করার সঙ্গে সঙ্গে আপনি একটি নটিফিকেশন পাবে যেখানে লিখা থাকবে “This PC is on a metered network. Pause OneDrive to reduce network charges” যদি আপনি ওয়ানড্রাইভ ব্যবহার করেন তাহলে আপনার উচিৎ নোটিফিকেশনটি উনুসরন করা।

Metered Connection

কিভাবে একটি ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ মিটার হিসাবে সেট করবেন

এখানেও পদ্ধতিটি একইরকম প্রথেমে সেটিংস থেকে Network & Internet ওপেন করুন এরপর ওয়াইফাই সিলেক্ট করুন।

metered connections 1

 

metered connection ২

এখানে আপনি আপনার ওয়াইফাই এর লিস্ট দেখতে পাবেন সেখান থেকে আপনার সাথে যুক্ত ওয়াইফাই নামের উপর ক্লিক করুন। সেখানে ওয়াইফাই এর বিস্তারিত দেখতে পাবেন। এখানেও নিচের দিকে দেখুন Metered Connection অপশন আছে সেটা অন করে দিন।

Metered Connection ৩

Metered Connection ৪

এখেত্রেও এই কাজটি করার সঙ্গে সঙ্গে আপনি একটি নটিফিকেশন পাবে যেখানে লিখা থাকবে “This PC is on a metered network. Pause OneDrive to reduce network charges” যদি আপনি ওয়ানড্রাইভ ব্যবহার করেন তাহলে আপনার উচিৎ নোটিফিকেশনটি উনুসরন করা।

আপনার মন্তব্য লিখুন