নতুন
কম্পিউটার

কম্পিউটার ড্রাইভার কি? ড্রাইভার কেন প্রয়োজন এবং কথায় পাবেন?

কম্পিউটার ড্রাইভার
Spread the love

আপনি যদি একটি কম্পিউটার ব্যবহার করে থাকেন, তাহলে সম্ভবত ড্রাইভার সম্পর্কে শুনেছেন। তবে, আপনি কি জানেন ড্রাইভার কি? এবং এটি কি কাজ করে যে কারনে এটি এত গুরুত্বপূর্ন? যদি না জেনে থাকেন তাহলে এই লিখাটি পড়েই আপনি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ডিভাইস ড্রাইভার কি এবং এটি কি করে?

একটি ডিভাইস ড্রাইভার একটি সফটওয়্যার যা আপনার অপারেটিং সিস্টেমটি একটি হার্ডওয়্যার ডিভাইস চালু, ব্যবহার এবং নিয়ন্ত্রণ করার অনুমতি দেয়। অন্য কথায়, ড্রাইভারগুলি হল এক ধরনের সফটওয়্যার যা অপারেটিং সিস্টেমের চাহিদা মেটাতে কম্পিউটারে সংযুক্ত থাকে।

উদাহরণস্বরূপ, কল্পনা করুন যে আপনি YouTube এ একটি ভিডিও চালানোর চেষ্টা করছেন। আপনি আপনার ওয়েব ব্রাউজারে, ভিডিওতে প্লে  বাটন চাপলেন, এখন ওয়েব ব্রাউজার, যা একটি অ্যাপ্লিকেশন, অপারেটিং সিস্টেমে আপনার অনুরোধটি পাঠায়। তখন অপারেটিং সিস্টেম জানে যে আপনি একটি ভিডিও প্লে করতে চান। যার মানে অন্যান্ন কাজের মদ্ধে ভিডিওটিকে অবশ্যই বাফার করতে হবে,এখন অপারেটিং সিস্টেম ভিডিওটি প্রদর্শনের জন্য ভিডিও কার্ডে এবং অডিও চালানোর জন্য সাউন্ড কার্ডে রিকুয়েস্ট পাঠায়, তারপর আপনার ভিডিও কার্ড জানে কি দেখাতে হবে এবং অডিও কার্ড জানে কি শুনাতে হবে। সুতরাং আপনি ভিডিও টি দেখতে পান এবং ভিডিওর সাউন্ড ও সুনতে পান। এর কাজ গুলোর ফাকে আপনার অপারেটিং সিস্টেম আরো একটি কাজ করে,তা হল আপনার অপারেটিং সিস্টেম নেটওয়ার্ক ড্রাইভার কে বলে দেয় কি পরিমান ডেটা সেন্ড করতে হবে ভিডিও টি প্লে করার জন্য তখন আপনার নেটওয়ার্ক ড্রাইভার সে পরিমান ডেটা ট্রান্সফার করে যার ফলে ভিডিও টি আপনি দেখতে পান।

কম্পিউটার

বা কল্পনা করুন যে আপনার একটি ডকুমেন্ট আছে যা আপনি প্রিন্ট করতে চান, এখন আপনি Word বা অন্য কোন টেক্সট এডিটরের মধ্যে ডকুমেন্টটি সম্পাদনা করবেন যা আপনি পছন্দ করেন, তারপর আপনি প্রিন্ট  এ ক্লিক করবেন এবং তারপর আপনি  প্রিন্ট হওয়ার জন্য অপেক্ষা করবেন।এখন ভাবুন তো আপনার লিখা গুলো কিভাবে প্রিন্ট হচ্ছে? ভেবে পেলেন? না পেলে সমস্যা নেই বাকি লিখাটুকু পড়ুন।

 টেক্সট এডিটর হল এমন একটি অ্যাপ্লিকেশন যা ডকুমেন্ট প্রিন্ট করতে অপারেটিং সিস্টেমকে রিকুয়েস্ট পাঠায়।তখন অপারেটিং সিস্টেম ডকুমেন্টটি নেয় এবং প্রিন্টার ড্রাইভারকে ডকুমেন্ট প্রিন্ট করতে রিকুয়েস্ট করে। ড্রাইভারটি রিকুয়েস্ট গ্রহণ করে এবং এটি একটি ভাষাতে অনুবাদ করে যা প্রিন্টার বুঝতে পারে। অবশেষে, প্রিন্টারটি ডকুমেন্ট  প্রিন্ট করে এবং ব্যবহারকারীকে এটি বিতরণ করে। এছাড়াও মাউস, কিবোর্ড, স্পিকার মনিটর সব কিছুই ড্রাইভাই দ্বারা নিয়ন্ত্রিত হয়। নিচের এই ছবিটি দেখে হয়ত বুঝতেই পারছেন ড্রাইভার কি কি নিয়ন্ত্রন করে। এটি আমার ল্যাপটপের ডিভাইস ড্রাইভার লিস্ট। এখানে দেখুন ল্যাপ্টপের ইনপুট আউটপুট থেকে শুরু করে ব্যাটারি, ব্লুটুথ, মাউস, কিবোর্ড এমনকি প্রসেসরেও ড্রাইভার প্রয়োজন।

ড্রাইভার সমুহ

এই সামান্য কাজগুলো জন্যেও আপনার অপারেটিং সিস্টেমকে এতগুলো কাজ করতে হয়। এখন ভাবুন যদি ড্রাইভার না থাকত তাহলে আপনি আপনার কম্পিউটার ব্যবহার করতেন কিভাবে। এছাড়াও আরো অনেক কাজ আছে যেগুলো আপনার কম্পিউটার ড্রাইভার আপনার অজান্তেই করে থাকে।

আপনার ডিভাইসে ড্রাইভার কেন প্রয়োজন?

আপনার ডিভাইসটি ব্যবহারের উপযোগী হওয়ার জন্য আপনার ডিভাইস ড্রাইভার দরকার। আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলির সাথে যোগাযোগ করতে আপনার কম্পিউটারে ড্রাইভার দরকার। সঠিক ড্রাইভার ছাড়া, একটি যন্ত্র একটি টুকরো ছাড়া আর কিছুই না যা কাজ করে না। সম্ভবত এ কারনেই ড্রাইভার কে ড্রাইভার বলা হয়। একজন ড্রাইভার ছাড়া যেমন গাড়ি অচল ঠিক তেমনি ড্রাইভার ছাড়া আপনার ডিভাইস অচল।

কোথায় আপনার ডিভাইসের জন্য সঠিক ড্রাইভার খুঁজে পাবেন?

সাধারণত, অধিকাংশ ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপনার অপারেটিং সিস্টেমে ইনস্টল করা হয়। উইন্ডোজ ড্রাইভারের একটি অনেক বড় লাইব্রেরি রয়েছে। যখন আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে একটি নতুন ডিভাইস সংযুক্ত করেন তখন অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে এটি সনাক্ত করে এবং তার লাইব্রেরিতে উপযুক্ত ড্রাইভার খোঁজা শুরু করে। যদি কোন ড্রাইভার পাওয়া যায় তবে তা সয়ংক্রিয় ভাবে ইনস্টল করা হয়। কখনও কখনও, উইন্ডোজ ড্রাইভারটি ইনস্টল করার পরে আপনার কম্পিউটার রিস্টার্ট করতে অনুরধ করে,  রিস্টার্ট করার পর আপনি ড্রাইভারটি ব্যবহার করতে পারবেন।

উইন্ডোজ লাইব্রেরিতে আপনার নতুন ডিভাইসের জন্য একটি উপযুক্ত ড্রাইভার না থাকলে, এটি অনলাইনে মাইক্রোসফটের সার্ভারে  ড্রাইভার অনুসন্ধানের জন্য উইন্ডোজ আপডেট ব্যবহার করতে পারে। যদি মাইক্রোসফটের সার্ভারে আপনার ডিভাইসের জন্য ড্রাইভার থাকে তবে তা আপনার পারমিশনের পর ডাউনলোড এবং ইন্সটল হবে।

ড্রাইভার ইন্সটল

দুর্ভাগ্যবসত যদি এই দুই জায়গার কথাও ড্রাইভার না পাওয়া যায় তাহলে আপনি এই লিংক থেকে আপনার কাংখিত ড্রাইভার খুজে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

আজ এটুকুই লিখলাম, যদি কারো কোন সমস্যা হয় বা কারো কোন ড্রাইভার প্রয়োজন হয় তাহলে কমেন্ট করতে পারেন আমি আমার সাধ্যমত আপনার সাহায্য করার চেষ্টা করব। লিখাটি পড়ার জন্য ধন্যবাদ

2 comments

আপনার মন্তব্য লিখুন

Close
%d bloggers like this: