কম্পিউটার রিফ্রেশ করা কি আসলেই জরুরী। কখন এবং কেন রিফ্রেশ করবেন।

কম্পিউটার রিফ্রেশ
Spread the love

কম্পিউটার রিফ্রেশ

আমি নিশ্চিত আপনারা সকলেই খেয়াল করেছেন যে যখন আপনি আপনার কম্পিউটারের ডেস্কটপে এবং উইন্ডোজ এক্সপ্লোরারে মাউসের ডান পাশের বাটনে ক্লিক করলে রিফ্রেশ নামের একটি অপশন আসে, এবং প্রায় সকলেই কিছুক্ষন পর পর তাদের কম্পিউটার রিফ্রেশ করে থাকেন। কিন্তু আপনি আসলেই জানেন কি কম্পিউটার রিফ্রেশ করলে কি হয়?

আমরা সকলেই মনে করি রিফ্রেশ করলে কম্পিউটার অনেক মসৃনভাবে চলে, অনেক দ্রুত হয়, হ্যাং হয়না ইত্যাদি ইত্যাদি। আবার হয়ত মনে করেন রিফ্রেশ করলে কম্পিউটারের র‍্যাম ক্লিয়ার হয় এবং পারফরমেন্স ভাল হয়। কিন্তু আসল কথা হল, কম্পিউটার রিফ্রেশ করলে এগুলোর কোনটি ঘটেনা।

কম্পিউটার রিফ্রেশ

কম্পিউটার রিফ্রেশ করলে কি হয়?

আমি আগেই বলেছি রিফ্রেশ করলে কম্পিউটারের পারফরমেন্স ভাল হয়না বা দ্রুত হয়না। এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে তাহলে কম্পিউটার রিফ্রেশ করলে আসলে কি ঘটে? চলুন জেনে নেই আসলে কি ঘটে।

আমরা যে ডেস্কটপ স্ক্রিনে রিফ্রেশ করি তা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি ফোল্ডার ছাড়া আর কিছুই নয়। আপনারা হয়ত খেয়াল করেছেন যে রিফ্রেশ অপশন শুধু মাত্র ডেস্কটপ এবং ফাইল এক্সপ্লরারে থাকে। আশা করি অনেকেই বুঝে গেছেন রিফ্রেশ কি কাজ করে। আমরা সবাই জানি ইন্টারনেট ব্রাওজারে রিফ্রেশ করলে কি হয়। এক্ষেত্রেও বিষয়টি ঠিক একই রকম, শুধু মাত্র নতুন ফাইল এবং ফোল্ডার গুলি যুক্ত হয়। কিন্তু সকল কম্পিউটার এমন ভাবে প্রোগ্রাম করা হয়ে থাকে যেন কোন কিছু পরিবর্তন হলে তা স্বয়ংক্রিয় ভাবে রিফ্রেশ হতে পারে।

কখন এবং কেন রিফ্রেশ করবেন?

এখন অনেকের মোনে প্রশ্ন জাগতে পারে যদি কোন কাজ নাই থাকে তাহলে কি এমনি এমনি রিফ্রেশ অপশন দিয়েছে?, না এমনি এমনি দেয়নি। নিম্ন লিখিত সময়ে কম্পিউটার মেনুয়ালি রিফ্রেশ করতে হবে।

  • ধরুন আপনি কোন ফোল্ডার তৈরি করলেন, এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে সরালেন, নাম পরিবর্তন করলেন অথবা সেভ করলেন কিন্তু সেটি দেখতে পাচ্ছেন না।
  • যখন আপনাকে আপনার ডেস্কটপের আইকনগুলিকে পুনরায় সারিবদ্ধ করতে হবে
  • কোন প্রোগ্রাম আনইন্সটল করেছেন কিন্তু তবুও ডেস্কটপে দেখাচ্ছে।
  • কোন প্রগ্রামে ক্লিক করছেন কিন্তু সেটি রান হচ্ছেনা।
  • ডেস্কটপে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন দ্বারা তৈরি করা ফাইলগুলি প্রদর্শিত না হলে।
  • এবং যখন মনে হচ্ছে এখানে কোন ফাইল বা ফোল্ডার থাকার কথা ছিল কিন্তু সেখানে সেটা নেই।

কেন কিছু মানুষ প্রতিনিয়ত ডেস্কটপ রিফ্রেশ করে?

এক কথায় এটি একটি ব্যাধি ছাড়া আর কিছুই নয়। আপনি কেন রিফ্রেশ করেন তা কি আপনি জানেন? নিশ্চই না। তাহলে কেন রিফ্রেশ করেন? কারন আপনিও কারো না কারো দেখে শিখেছেন যে কম্পিউটার রিফ্রেশ করলে অনেক দ্রুত কাজ করে। কিন্তু বিশ্বাস করুন এগুলোর কিছুই হয়না উপরে উল্লেখিত সময় ছাড়া কম্পিউটার রিফ্রেশ করে কোন উপকার পাবেন না।

কোন মতামত থাকলে বা ভুল হলে কমেন্টে জানাতে পারেন অথবা পার্সনালি ফেসবুকে বলতে পারেন ফেসবুকে আমি।

আপনার মন্তব্য লিখুন