ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে স্বাগত প্যানেল অপসরন করবেন কিভাবে।

স্বাগত প্যানেল
Spread the love

স্বাগত প্যানেল অপসরন

নতুন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারির জন্য ওয়ার্ডপ্রেস অ্যাডমিন স্ক্রিন অ্যাক্সেস করার পরে আপনাকে একটি স্বাগত প্যানেল দ্বারা স্বাগত জানানো হয়। যদিও এই প্যানেল আপনাকে একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করা শুরু করতে অনেক সাহায্য করতে পারে, তবে একটি ভাল সাইট বানানোর জন্য এটির  থাকার দরকার নেই। আপনি এমনিতেও ভালো সাইট বানাতে পারবেন। তাই এটি সরিয়ে ফেলাই ভাল কারন অনেকের কাছেই এটি দেখতে ভালো লাগেনা। তবে যাদের ভাল লাগে তারা রাখতে পারেন।

তবে আমার এই লিখাটি যাদের ভাল লাগেনা কিন্তু অপসরন করতে পারেন না অথবা অপসরন করতে সমস্যা হচ্ছে তাদের জন্য। আমি এখানে তিনটি পদ্ধতি নিয়ে লিখব।

 

প্রথম পদ্ধতি: এক্স বাটন ব্যবহার

স্বাগতম স্ক্রীন পরিত্রাণ পেতে সবচেয়ে সহজ পদ্ধিতি হল উপায় হল শুধু “X” ক্লিক করুন এটি বন্ধ করতে হয়। আপনি একবার, ওয়ার্ডপ্রেস দৃশ্যে দৃশ্যে দৃশ্য থেকে প্রদর্শন পরিত্রাণ পাবেন। যাইহোক, আপনি এটি পরে আবার চালু করতে পারেন হিসাবে আপনি নীচের পরবর্তী পদ্ধতিতে দেখতে পাবেন।

স্বাগত প্যানেল রিমুভ করার জন্য ডিসপ্লেের উপরে ডানদিকের কোণে দেখুন। “এক্স ডিসমিস” লিঙ্কটি থাকবে। এই ক্লিক করুন এবং দেখুন ওয়ার্ডপ্রেসে স্বাগতম প্যানেল মুছে যাবে।

ওয়ার্ডপ্রেস স্বাগতম স্বাগতম!

দ্বিতীয় পদ্ধতি: স্ক্রিন অপশন থেকে

ওয়ার্ডপ্রেস এর বেশির ভাগ জায়গায় স্ক্রিনের উপরে ডানদিকের কোণে “Screen Option” নামের একটি ট্যাব আছে  এটি এমন এক ট্যাব যেখান থেকে কোন কোন সিস্টেম স্ক্রিনের উপর দেখবেন তা নির্ধারন করতে পারেন।

এই অপশনটির সব চেয়ে ভাল দিন হোল আপনি নিমিষেই কোন সিস্টেমকে স্ক্রিন থেকে সরাতে পারেন আবার ফিরিয়েও আনতে পারেন অধিকাংশ ক্ষেত্রে আপনার ব্রাউজার উইন্ডো রিফ্রেশ করার কোন প্রয়োজন নেই। একবার যখন কোন বাক্সে ক্লিক করা হয়, তখন সেটী উইন্ডো রিফ্রেশ ছাড়াই স্ক্রিনে চলে আসে।

 

যখন আপনি স্ক্রিন অপশন ট্যাবটিতে ক্লিক করবেন তখন এটি নেমে আসবে তারপর স্বাগত জানানোর পাশে চেকবক্সে ক্লিক করুন। এটি অবিলম্বে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে স্বাগত প্যানেল অপসারণ করবে। আবার সিস্টেমটি ফিরিয়ে আনার জন্য পুনরায় বক্সটিতে ক্লিক করুন সেটি ফিরে আসবে।

তৃতীয় পদ্ধতি: কোড ব্যবহার করে অপসারণ করুন

অনেক সময় দেখা যায় উপরের কোন পদ্ধতিতে স্বাগত প্যানেল অপসারণ করা যায়না। তবে চিন্তার কারন নেই আরো একটি পদ্ধতি রয়েছে।

ওয়ার্ডপ্রেস এর Appearance এ ক্লিক করুন এবং Editor টুলে যান।

 

আপনার ডানদিকে ড্রপ ডাউন বাক্সে আপনি যে থিমটি নির্বাচন করতে চান তা নিশ্চিত করুন। এই উদাহরণে, আমি ColorMag থিম সম্পাদনা করছি। একটি ভিন্ন থিম পরিবর্তন করতে হলে থীম বাছাই করে নির্বাচন বাটনে ক্লিক করুন।

 

ডানদিকের কলামে থিমের functions.php ফাইল দেখুন।

ওয়ার্ডপ্রেস সম্পাদক ফাংশন

ফাইলটি খুজে পেলে সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের মত কোড আসবে।

ওয়ার্ডপ্রেস ফাংশন সম্পাদনা

 

আপনার টেক্সট এডিটরে ফাংশন.পিএইচপি ফাইল থেকে পুরো কোড কপি এবং পেস্ট করুন এবং আপনার কম্পিউটারে ফাইলটি সংরক্ষণ করুন। তাহলে যদি কোন সমস্যা হয় তাহলে সহজেই সমাধান করতে পারবেন।

এবার functions.php ফাইলের নীচে নিচে স্ক্রোল করুন। আপনি এর “?>” ডান দিকে কার্সার নিয়ে যান। এবার নিচের কোডটি সেখানে বসান

<?
Remove_action (‘welcome_panel’, ‘wp_welcome_panel’);
?>

স্বাগতম প্যানেল কোড সরান

ওয়ার্ডপ্রেস ফাইল সংরক্ষণ করতে আপডেট ফাইল বাটন টিপুন

ফাংশন আপডেট ফাইল

এখন, স্বাগতম প্যানেল আপনার অ্যাডমিন ড্যাশবোর্ড থেকে সম্পূর্ণ মুছে ফেলা হয়েছে। আপনার যদি কখনো আবার স্বাগত প্যানেল দরকার হয় তাহলে কেবল ফাইল থেকে উপরের কোডটি অপসারণ করুন এবং functions.php ফাইল সংরক্ষণ করুন।

ধন্যবাদ

 

আপনার মন্তব্য লিখুন